Ticker

6/recent/ticker-posts

কিভাবে ক্রিয়েটিভ ডিজাইনার হবেন?

কিভাবে ক্রিয়েটিভ ডিজাইনার হবেন?


আমি সংক্ষেপে পয়েন্টের মাধ্যমে বলা চেস্টা করতেছি যে কিভাবে ক্রিয়েটিভ ডিজাইনার হওয়া সম্ভব।

১. ডিজাইন টুলস সর্ম্পকে ভালো ধারণা থাকতে হবে।

২. অন্যের ক্রিয়েটিভ ডিজাইন নিয়মিত দেখতে হবে।

৩. ডিজাইন নিয়ে নিয়মিত স্টাডি করতে হবে। আপনি বিভিন্ন ব্লগ, বই পড়তে পারেন, বিভিন্ন পেইড কোর্স করতে পারেন সাথে ফ্রি রিসোর্স থেকেও ভালো ধারণা নিতে পারেন।

৪. নিয়মিত প্র্যাকটিস করতে হবে।

৫. কপি-পেস্ট থেকে ১০০ হাত দূরে থাকতে হবে।

৬. আপনার সেক্টরে যারা ভালো কতেছে তাদের সাথে সর্ম্পক রাখা উচিৎ। তাদের কাছ থেকে ডিজাইনের ফিডব্যাক নিতে পারেন, কিভাবে ইম্প্রুভমেন্ট করবেন সে সর্ম্পকে সাজেশন নিতে পারেন।

আমরা যা করি -

১. টুলস সর্ম্পকে বেসিক ধারণা নিয়েই আর্নিংয়ের চিন্তা করি।

২. নিয়মিত কপি-পেস্ট করি।

৩. অন্যের ডিজাইন দেখি আর চিন্তা করি কালকেই কিভাবে এমন ডিজাইন করব।

৪. প্র্যাকটিস করতে চাই না।

৫. কয়দিন কাজ করেই ভাবি আমি সব পারি।

৬. ব্লগ, বই পড়তে উদাসিনতা দেখাই। কোর্স সংগ্রহ করে রাখি কিন্তু দেখা আর হয়ে উঠে না। দেখলেও প্র্যাকটিস করার মানসিকতা তৈরি করতে পারি না।

৭. সিনিয়ারদের সাথে সর্ম্পক স্থাপন করতে ব্যার্থ হই। স্বল্প সময়ে রেস্পন্স না পেলে ধরে নেই সে ভাব দেখাচ্ছে বা ইগ্নোর করতেছে।

সবশেষে কিছু কথা বলি। ক্রিয়েটিভিটি কোন ট্যালেন্ট না, এটা একটা প্রোসেজ। যার মধ্য দিয়েই সবাইকে যেতে হবে। আপনি কতটা ক্রিয়রটিভ সেটা নির্ভর করে আপনি আপনার কাজের প্রতি কতটা ডেডিকেটেড, কত সময় ব্যয় করেন স্টাডি, প্রাক্টিসের জন্যে। আজকে আপনার কাছে যার কাজ ক্রিয়েটিভ মনে হয় তার সাথে কথা বলে দেখেন যে আজকের অবস্থানে আসার জন্য তার কি পরিমান পরিশ্রম করতে হয়েছে। ক্রিয়েটিভিটি অর্জনের কোন সর্টকাট নাই। তাই স্বল্প সময়ে অর্জের চিন্তা বাদ দেন। আজকে থেকেই রুটিন করে স্টাডি, প্র্যাকটিস শুরু করে দেন দেখবেন আপনার অজান্তেই আপনি ক্রিয়েটিভ ডিজাইনার হয়ে গেছেন।

Repost- 16-10-2018 

Post a Comment

0 Comments